৬ উপ-প্রতিরক্ষা মন্ত্রীকে বরখাস্ত করলেন জেলেনস্কি

প্রকাশিত: ৫:২৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২৩

 

ইউক্রেন সরকার সোমবার ছয়জন উপ-প্রতিরক্ষা মন্ত্রীকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছে। চলতি মাসের শুরুতে নতুন প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ দেওয়ার পর এ সিদ্ধান্ত নিল দেশটির সরকার। কেন তাদের বরখাস্ত করা হলো সে বিষয়ে কোনো ব্যাখ্যা জানানো হয়নি।

বরখাস্ত উপমন্ত্রীদের মধ্যে একজন রয়েছেন হানা মালিয়ার। তিনি ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের বিষয়ে পাবলিক আপডেট জারি করতেন।

প্রায় দুই সপ্তাহ আগে ওলেক্সি রেজনিকভের স্থানে রুস্তেম উমেরভকে প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ দেওয়া হয়। রেজনিকভ মন্ত্রী থাকার সময় তার মন্ত্রাণালয়টি দুর্নীতিগ্রস্ত ছিল বলে অভিযোগ পাওয়া যায়। যদিও তিনি নিজে কোনো অভিযোগের মুখোমুখি হননি।

উমেরভ যখন পদটি নেন, তখন অগ্রাধিকারের ভিত্তিতে কিছু কাজ করার কথা বলেছিলেন। এর মধ্যে রয়েছে- প্রতিরক্ষা বাহিনীর সমন্বয়ের জন্য মন্ত্রণালয়কে প্রধান প্রতিষ্ঠান করা, প্রত্যেক সৈনিকের মান বৃদ্ধি করা, ইউক্রেনের সামরিক শিল্পের বিকাশ এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াই করা।

রুস্তেম উমেরভ মুসলিম সংখ্যালঘু ক্রিমিয়ান তাতার সম্প্রদায়ের একজন নেতৃস্থানীয় সদস্য। দ্য গার্ডিয়ান জানিয়েছে, উমেরভ সোভিয়েত উজবেকিস্তানে জন্মগ্রহণ করেন। তার পরিবারকে স্ট্যালিনের অধীনে নির্বাসিত করা হয়েছিল এবং ১৯৮০ থেকে ১৯৯০ এর দশকে তাতারদের ফিরে আসার অনুমতি দেওয়া হলে শৈশব বয়সেই তিনি ইউক্রেনের ক্রিমিয়ায় ফিরে আসেন।

৪১ বছর বয়সি উমেরভ ২০০৪ সালে টেলিকম ব্যবসা শুরু করেন এবং ২০১৯ সালে সংসদ সদস্য নির্বাচিত হন।

তিনি ক্রিমিয়া প্ল্যাটফর্মের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন; যা একটি আন্তর্জাতিক কূটনৈতিক প্রচেষ্টা; যার লক্ষ্য রাশিয়ার ২০১৪ সালে দখল করা অঞ্চলটিকে ইউক্রেনে সঙ্গে আবারো যুক্ত করা। তিনি ক্রিমিয়ান তাতারদের ঐতিহাসিক নেতা মুস্তাফা জেমিলেভের উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন।

আন্তর্জাতিক/আবির