বিশ্বের সবচেয়ে শক্তিশালী রাডার চিপ বানানোর দাবি চীনের

প্রকাশিত: ৩:০০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০২৩

চীনের বিজ্ঞানীরা এমন এক শক্তিশালী রাডার চিপ আবিষ্কার করেছেন, যা বিশ্বের অন্য যে কোনো রাডার চিপের চেয়ে শক্তিশালী। চীনের সেমিকন্ডাক্টর শিল্পের ওপর যুক্তরাষ্ট্রের ব্যাপক নিষেধাজ্ঞার মুখেও দেশটি এমন আবিষ্কারের দাবি করল।

শুক্রবার হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

পিয়ার রিভিউড জার্নাল রিসার্চ অ্যান্ড প্রোগ্রেস অব সলিড-স্টেট ইলেকট্রনিকসে প্রকাশিত নিবন্ধে চীনের বিজ্ঞানীরা দাবি করেছেন, তাদের আবিষ্কৃত চিপটি এমন শক্তিশালী রাডার সিগন্যাল উৎপন্ন করতে সক্ষম, যার সর্বোচ্চ ক্ষমতা ২ দশমিক ৪ কিলোওয়াট পর্যন্ত হতে পারে। এটি বিদ্যমান রাডার সিস্টেমের চিপের চেয়ে অন্তত এক থেকে দ্বিগুণ বেশি শক্তিশালী।

বিজ্ঞানীরা বলছেন, এই চিপ এমন শক্তিশালী রাডার তৈরি করতে সক্ষম হবে, যা সামরিক ক্ষেত্রে ব্যবহৃত এক্স-ব্যান্ড (সাধারণত যে তরঙ্গ সামরিক ক্ষেত্রে ক্ষেপণাস্ত্র, বিভিন্ন সামরিক যান এবং হুমকি খুঁজে বের করতে ব্যবহৃত হয়) তরঙ্গ খুব ভালোভাবে ব্যবহার করতে পারবে। এই চিপ ব্যবহার করলে এমন তরঙ্গ উৎপাদনের খরচও পড়বে কম।

পুরনো চিপের সঙ্গে নতুন চিপের তুলনা করতে গিয়ে চায়না ইলেকট্রনিকস টেকনোলজি গ্রুপের জ্যেষ্ঠ প্রকৌশলী ও চিপ আবিষ্কারক দলের প্রধান হু ইয়ানশেং বলেন, ‘বিদ্যমান চিপ প্রযুক্তি অতি উচ্চশক্তির মাইক্রোওয়েভ সিস্টেমের চাহিদা মেটাতে পারে না, তাদের শক্তির অপেক্ষাকৃত কম ঘনত্বের কারণে। কিন্তু নতুন চিপটি এই সমস্যার মোকাবিলা করেছে।’

বিজ্ঞানীরা বলেন, তারা প্রত্যাশা করছেন যে নতুন প্রজন্মের অ্যাকটিভ ফ্রেজ অ্যারে রাডারের ক্ষমতা সর্বোচ্চ ৩০ মেগাওয়াট পর্যন্ত পৌঁছাতে পারে। এই শক্তিশালী রাডার সাড়ে ৪ হাজার কিলোমিটার দূরের কোনো লক্ষ্যবস্তুকে শনাক্ত করতে সক্ষম। তবে এমন রাডারকে কার্যকর করতে নতুন আবিষ্কৃত এক আঙুল পরিমাণ দৈর্ঘ্যের কয়েক হাজার চিপ লাগবে।

এর আগে চলতি বছরের জুনে চীন ঘোষণা দেয় তারা সাগরে যুদ্ধজাহাজে ব্যবহারের জন্য সবচেয়ে শক্তিশালী রাডার নির্মাণ করবে। নতুন এই চিপ আবিষ্কার চীনের এই উদ্যোগকে নিঃসন্দেহে আরও এগিয়ে নিয়ে যাবে ‍।

আন্তর্জাতিক/আবির