বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায় জাপান: রাষ্ট্রদূত

প্রকাশিত: ৩:৩৪ অপরাহ্ণ, জুন ১, ২০২৩

 

বাংলাদেশের আগামী সংসদ নির্বাচনে অবাধ ও সুষ্ঠু করতে নির্বাচন কমিশনের (ইসি) প্রস্তুতি জানতে চেয়েছে জাপান।

বৃহস্পতিবার (১ জুন) সিইসির সঙ্গে দেড় ঘণ্টার বৈঠক শেষে একথা বলেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওমা কিমিনোরি।

রাষ্ট্রদূত বলেন, জাপান বাংলাদেশের আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে বলে প্রত্যাশা করে। দেড় ঘণ্টার বৈঠকে এছাড়া কী নিয়ে আলোচনা হয়েছে তা জানাতে রাজি হননি কিমিনোরি।

পরে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের ব্রিফ করেন ইসি সচিব জাহাংগীর আলম। তিনি জানান, বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপের অগ্রগতি সম্পর্কে জানতে চেয়েছেন জাপানের রাষ্ট্রদূত। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) গত সেপ্টেম্বরে ঘোষিত রোডম্যাপের বিষয়ে তাকে ব্রিফ করেছেন।

ইসি বলেন, খুলনা, বরিশাল সিটি ঘুরে আসলাম। প্রার্থী ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে মতবিনিময় হয়েছে। একটি সুষ্ঠু, প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন যাতে করা যায়, সেজন্য প্রধান নির্বাচন কমিশনার (কাজী হাবিবুল আউয়াল) ও কমিশনার (আহসান হাবিব খান) সবাইকে নির্দেশনা দিয়েছেন।

বৈঠকের বিষয়ে তিনি বলেন, জাপানের রাষ্ট্রদূত এসেছিলেন সৌজন্য সাক্ষাৎ করতে। তিনি বাংলাদেশে যোগদান করার পর সিইসির সঙ্গে এটাই প্রথম সৌজন্য সাক্ষাৎ। তিনি আমাদের নির্বাচনের রোডম্যাপের অগ্রগতি সম্পর্কে জানতে চেয়েছিলেন। সিইসি গত সেপ্টেম্বরে ঘোষিত রোডম্যাপের বিষয়ে তাকে ব্রিফ করেছেন। এটাই ছিল মূল বিষয়। এর মধ্যে বিশেষ করে ছিল নির্বাচনে রাজনৈতিক দলসমূহের নিবন্ধন অগ্রগতি, সীমানা পুনর্নির্ধারণের অগ্রগতি, কোন পদ্ধতিতে আমরা রিটার্নিং কর্মকর্তা, প্রিসাইডিং কর্মকর্তা, সহকারী প্রিসাইডিং কর্মকর্তা নিয়োগ করে থাকি, সে বিষয়গুলো তিনি জানতে চেয়েছিলেন।

পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে তিনি বলেন, পর্যবেক্ষণ নিয়ে তিনি (রাষ্ট্রদূত) কিছু বলেননি। সিইসি তাকে জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে আমাদের কাছে অনুরোধ এসেছিল, আমরা সেটা পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করেছি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ইইউ যোগাযোগ রাখছে, সেক্ষেত্রে বলা হয়েছে তারা টিম পাঠাতে পারেন। সিইসি তাদেরও অনুরোধ করেছেন আপনারা পর্যবেক্ষণ টিম পাঠান আমরা স্বাগত জানাব। রাষ্ট্রদূত জানিয়েছেন, তার সরকারের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত জানাবেন।

এছাড়া, আগামী ১৭ জুলাই ঢাকা ১৭ আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। দ্বাদশ সংসদ নির্বাচনের প্রস্ততি হিসাবে এই নির্বাচন ব্যালেটে অনুষ্ঠিত হবে বলেও তিনি জানান।

জাতীয়/আবির